শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

১০০

সিবিআই-রাজ্য পুলিশ সংঘাত মামলার শুনানি পেছাল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০১৯  

ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিবিআই) সঙ্গে রাজ্য পুলিশের সংঘাত মামলার রায় আরও একদিন পিছিয়ে দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। মঙ্গলবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে।

সোমবার শীর্ষ আদালতের কার্যক্রম শুরু হতেই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলা দায়ের করে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফ থেকে আইনজীবী অভিযোগ করেন, রাজ্য প্রশাসন বেআইনি অর্থলগ্নি সংস্থা সংক্রান্ত মামলার তদন্তে সহযোগিতা করছে না।

নথিপত্র নষ্ট করে দিয়েছেন কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমার। রোববার তাকে সমন পাঠানো হলেও তিনি সিবিআইয়ের কাছে হাজিরা দেননি। তার হাজিরার জন্য অপেক্ষা করা হলেও তিনি আসেননি। পরে রোববার বিকেলে সিবিআই কর্মকর্তারা তার বাড়িতে যান।

শীর্ষ আদালতের তরফ থেকে বলা হয়েছে, সোমবার সিবিআইয়ের আইনজীবীর বক্তব্য শুনেছেন প্রধান বিচারপতির বেঞ্চ। প্রধান বিচারপতি রঞ্জন গগৈর বলেছেন, সিবিআই রাজীব কুমারের বিরুদ্ধে তথ্য নষ্টের যে অভিযোগ এনেছে, শীর্ষ আদালতের কাছে সে বিষয়ে প্রমাণ দেখাতে হবে। প্রমাণ যথাযোগ্য হলে, পুলিশ কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এমন ব্যবস্থা নেওয়া হবে যে, সিপিকে এর জন্য অনুতপ্ত থাকতে হবে।

মঙ্গলবার থেকে এই মামলার শুনানি শুরু হবে। শীর্ষ আদালতের এই নির্দেশ পেয়ে চূড়ান্ত তৎপরতা শুরু হয়েছে সিবিআইয়ের অন্দরে। সমস্ত তথ্য-প্রমাণ নিয়ে দিল্লির উদ্দেশে রওনা দিচ্ছেন সিবিআইয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা।

রোববার থেকে শুরু হওয়া এই সিবিআই-রাজ্য পুলিশ সংঘাতে চরম উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি ফোন করেছেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীকে।

সিবিআই কর্মকর্তাদের বিরুদ্ধে রাজ্য পুলিশের এমন অসহযোগিতা, দুর্ব্যবহার নিয়ে রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। সিবিআই-রাজ্যের এই সংঘাতের আঁচ লেগেছে সংসদের উভয় কক্ষেও। সোমবার রাজ্যসভা ও লোকসভা শুরু হতেই সিবিআই-রাজ্য পুলিশ সংঘাত ইস্যুতে হট্টগোল শুরু করেন তৃণমূল সাংসদরা। লোকসভা মুলতবি করা হয়েছে দুপুর ১২টা পর্যন্ত আর রাজ্যসভা মুলতবি থাকবে দুপুর ২টা পর্যন্ত।

সোমবার রাজ্যের তরফ থেকে শীর্ষ আদালতে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের রাজ্যসভার সাংসদ ও আইনজীবী অভিষেক মনু সিংভি। মঙ্গলবারের শুনানিতে রাজ্যের হয়ে শীর্ষ আদালতে প্রশ্ন করতে পারেন কংগ্রেস নেতা ও আইনজীবী কপিল সিব্বল।

এদিকে কলকাতা পুলিশ কমিশনার রাজিব কুমারের বাড়িতে গিয়ে তাকে জিজ্ঞাসাবাদের ঘটনাকে কেন্দ্র করে রোববার সন্ধ্যা থেকেই ধর্নায় বসেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তিনি অনির্দিষ্টকালের জন্য ধর্না চালিয়ে যাচ্ছেন।

আজকের নড়াইল
আজকের নড়াইল