বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

১২৪

জেরুজালেম চিরদিনই ফিলিস্তিনের অংশ : মাহাথির

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০১৮  

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, জেরুজালেম চিরদিনই ফিলিস্তিনের অংশ। রোববার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এক অনুষ্ঠানে দেয়া সাক্ষাতকারে তিনি আরও বলেন, জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার অধিকার কোনো দেশের নেই। গত শনিবার অস্ট্রেলিয়া বায়তুল মুকাদ্দাস শহরকে দখলদার ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ঘোষণা করে, ওই নগরীতে ইহুদি বসতি নির্মাণের কাজ শেষ হলে অস্ট্রেলিয়ার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হবে। 

অস্ট্রেলিয়ার এ ঘোষণার নিন্দা জানিয়ে মাহাথির বলেন, বায়তুল মুকাদ্দাস শহরে মুসলমানদের প্রথম কেবলা আল-আকসা মসজিদ অবস্থিত এবং এ শহরটি চিরদিন ফিলিস্তিনিদের মালিকানায় ছিল। কাজেই এই নগরী ফিলিস্তিনি ভূখন্ডের অংশ হয়েই থাকবে। মাহাথির বলেন, বিশ্বের কোনো কোনো সরকার বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের মতো এমন একটি সরকারের সঙ্গে জড়িয়ে ফেলার চেষ্টা করছে যার সঙ্গে এই নগরীর বিন্দুমাত্র সম্পর্ক নেই। মুসলমানদের সঙ্গে ইহুদিদের সংঘাত বাধিয়ে দেয়ার লক্ষ্যে এটি একটি ষড়যন্ত্র বলে উল্লেখ করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

পবিত্র নগরী জেরুজালেম নিয়ে ফিলিস্তিনের সাথে চলমান বিরোধের মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পথ ধরে পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে অস্ট্রেলিয়া। টুইটারে দেওয়া পোস্টে এই সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল-খালিফা। তিনি লিখেছেন, ‘অস্ট্রেলিয়ার এই স্বীকৃতির ফলে ফিলিস্তিনিদের বৈধ দাবিতে কোনও প্রভাব পড়বে না। বিশেষ করে পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করতে এটি কোনও প্রভাব ফেলবে না। আরব শান্তি উদ্যোগের (এপিআই) সঙ্গেও এটি সাংঘর্ষিক নয়।’ সূত্র: পার্স টুডে, আল-জাজিরা।

আজকের নড়াইল
আজকের নড়াইল
এই বিভাগের আরো খবর