রোববার   ২০ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২০ সফর ১৪৪১

১৮৩২

জঙ্গিদের মনোনয়ন দিয়ে বিশ্ব আতঙ্কের নাম বিএনপি

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৮  

আসন্ন নির্বাচনের জন্য বিএনপির চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করা হয়েছে গতকাল সোমবার। বিএনপির পক্ষ থেকে যে মনোনয়ন দেওয়া হয়েছে তাতে দেশি ও বিদেশি সুধীজনদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। বিএনপির প্রার্থী তালিকা বিশ্লেষণ করলে দেখা যায়, জঙ্গি তৎপরতার সঙ্গে সম্পৃক্ত কিছু ব্যক্তি আবার মনোনয়ন পেয়েছেন। এছাড়া যুদ্ধাপরাধীদের সন্তানদেরও মনোনয়ন দিয়েছে বিএনপি। এতে বিভিন্ন মহল প্রতিক্রিয়া জানিয়েছে।

গত রাতেই ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে ফোন করে এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। শুধু ভারতীয় রাষ্ট্রদূতই নন, বিএনপির এ মনোনয়নে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন দূতাবাসও। এছাড়া বাংলাদেশে সুশীল সমাজের প্রতিনিধিরাও এই তালিকা দেখে হতাশা প্রকাশ করেছেন। বিএনপির প্রার্থী তালিকায় স্পষ্ট দেখা যাচ্ছে, বিগত ২০০১ থেকে ২০০৬ সালে বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান ঘটেছিল যে ব্যক্তিদের পৃষ্ঠপোষকতায় সেই ব্যক্তিদেরই আবার মনোনয়ন দেওয়া হয়েছে। এটাই সবার হতাশার মূল কারণ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য রাজশাহী- ১ আসন থেকে মনোনয়ন পেয়েছেন ব্যারিস্টার আমিনুল ইসলাম। বিএনপি-জামাত জোট সরকারের সময় দলের মধ্য থেকেই তাঁর বিরুদ্ধে জঙ্গি সংগঠন জেএমবিকে পৃষ্ঠপোষকতা দেওয়ার অভিযোগ ছিল।

বিএনপির সাবেক সাংসদ নাদিম মোস্তফাও জেএমবি গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি এবার রাজশাহী-৫ আসন থেকে বিএনপির মনোনয়ন পেয়েছেন।

সাবেক ভূমি উপমন্ত্রী এম রুহুল কুদ্দুস তালুকদার দুলুকে এবার নাটোর- ২ আসন থেকে মনোনয়ন দেওয়া হয়েছে। বিএনপির এই নেতার বিরুদ্ধেও জঙ্গি পৃষ্ঠপোষকতার অভিযোগ রয়েছে।

শুধু যে জঙ্গিবাদে সম্পৃক্তদেরই মনোনয়ন দিয়েছে বিএনপি তা নয়। যুদ্ধাপরাধীদের সন্তানদেরও বিএনপির মনোনয়ন তালিকায় দেখা গেছে। যুদ্ধাপরাধের দায়ে দণ্ডিত আবদুল আলিমের পুত্রকে জয়পুরহাট থেকে মনোনয়ন দিয়েছে বিএনপি।

বিএনপির এমন মনোনয়নে শুধু দেশ ও বিদেশের সুধী মহলে নয়, খোদ দলটির নেতৃত্বাধীন জোট জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। গঠিত হওয়ার পর থেকে ঐক্যফ্রন্ট যে মুক্তিযুদ্ধের চেতনা, সুশাসন ও গণতন্ত্রের কথা বলে আসছিল তা বিএনপির এই মনোনয়ন তালিকায় শুরুতেই হোঁচট খাবে বলে অনেকের ধারণা।

আজকের নড়াইল
আজকের নড়াইল
এই বিভাগের আরো খবর