শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৮ সফর ১৪৪১

১০৪

আসছে অন্যরকম ওয়েব ব্রাউজার ‘সালাম ওয়েব’

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০১৯  

ভার্চুয়াল দুনিয়ায় ইসলামি মূল্যবোধ অটুট রাখতে আসছে নতুন ব্রাউজার। অনলাইন দুনিয়াকে পক্ষপাত মুক্ত রাখতে ব্রাউজারের অপব্যবহারে সবিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। একইসঙ্গে ব্যবহারকারীর গোপনীয়তা বিষয়ক উদ্বেগ-উৎকণ্ঠাকে শূন্যে নামিয়ে আনতে সবচেয়ে বেশি মনোযোগ দেওয়া হচ্ছে ওয়েবের গঠন রীতিতে। সবমিলিয়ে ব্রাউজারটি যেন মুসলিমদের জন্য প্রশান্তিময় হয় সেদিকটা মাথায় রেখে নামকরণ করা হয়েছে-সালাম ওয়েব।  

 

মোবাইল ও ডেস্কটপ উভয় প্ল্যাটফর্মের জন্য সালাম ওয়েবটি তৈরি করতে যাচ্ছে মালয়েশিয়াভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান সালাম ওয়েব টেকনোলজিস। 

ব্রাউজারে অন্তর্ভূক্ত করা হচ্ছে মেসেজিং, নিউজসহ আরও বেশকিছু অ্যাপ্লিকেশন। শুরুতে মালোয়েশিয়া ও ইন্দোনেশিয়ার জন্য ওয়েব ব্রাউজারটি তৈরি করা হলেও বৈশ্বিক পরিকল্পনাও রয়েছে বলে জানিয়েছেন সালাম ওয়েব টেকনলোজির ব্যবস্থাপনা পরিচালক হাসনি জেরিনা মাহমুদ খান। বিশ্বর ১.৮ বিলিয়ন মুসলিমের ১০ শতাংশকে টার্গেট করে এগিয়ে চলছেন তিনি। উদ্যোগ বাস্তবায়নের পথে কিছু চ্যালেঞ্জও চিহ্নিত করেছেন। চ্যালেঞ্জের প্রথমেই রয়েছে গুগল ও ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে পড়া ক্ষতিকর কনটেন্ট ও মিথ্যা তথ্য। এই তালিকায় রয়েছে সমালোচনার নামে ঘৃণা ছড়ানো কনটেন্ট। এ বিষয়ে হাসনি জরিনা বলেন, অসংলগ্ন কনটেন্টের কারণে টুইটারকে ইতিমধ্যে 'নারীদের জন্য বিষাক্ত স্থান বা নরক' বলে অভিহিত করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস। তাই আমরা ইন্টারনেটকে একটি উত্তম স্থান হিসেবে গড়ে তুলতে চাই। তিনি আরও বলেন, আমরা জানি ইন্টারনেটে ভালো-মন্দ; দুই-ই আছে। তাই সালাম ওয়েবে এমন একটি টুল আমরা তৈরি করছি যে জানালা দিয়ে কেবল ভালোটই দেখা যাবে। 

সালাম ওয়েব কমিউনিটি-ভেটেড কনটেন্ট ফিল্টারের ওপর নির্ভর করে যা ওয়েব পৃষ্ঠাগুলোকে যথাযথ, নিরপেক্ষ বা অনুপযুক্ত হিসেবে চিহ্নিত করতে সহায়তা করে। তাই ওয়েব ব্রাউজারটি জুয়া বা পর্নোগ্রাফি সম্পর্কিত সাইটগুলো সম্পর্কে ব্যবহারকারীকে সতর্ক করে দেয়। এটিতে মুসলিমদের জন্য সুনির্দিষ্ট কিছু ফাংশন রয়েছে। এই যেমন- নামাজের সময় এবং কিবলা নির্দেশক। এই ব্রাউজারটি স্বাধীন আমানি শারিয়াহ সুপারভাইজার বোর্ডের মাধ্যমে স্বীকৃত হবে। এটি তৈরি করা হচ্ছে গুগল ক্রোমভিত্তিক ক্রোমিয়াম নামের মুক্ত সফটওয়্যার দিয়ে। 

আজকের নড়াইল
আজকের নড়াইল