শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

৭০১

আর্কাইভ হোম রাজনীতি ৮ আ.লীগের বিজয় দেখছেন বিশেষজ্ঞরা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৮  

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। অধিকাংশ বিশেষজ্ঞ এ নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের বিজয় দেখতে পাচ্ছেন বলে জানিয়েছে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্স। গত বৃহস্পতিবার ব্রিটিশ পার্লামেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে এক প্রতিবেদনে এ কথা বলা হয়।

ওই প্রতিবেদনে আরো বলা হয়, আগামী জাতীয় সংসদ নির্বাচনের ফল আগে যা ধারণা করা হয়েছিল, তার চেয়ে বরং কম ব্যবধান থাকবে। বাংলাদেশে সব সময় উঁচুতে থাকা রাজনৈতিক উত্তাপ ২০১৮ সালের নির্বাচনকে সামনে রেখে আরও বেড়েছে। বিরোধী দল বিএনপি তাদের দীর্ঘদিনের পূর্বশর্ত দলের নেত্রী খালেদা জিয়া যাতে নির্বাচনে প্রার্থী হতে পারেন, সে জন্য তার কারামুক্তি এবং নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার দাবি অর্জনে ব্যর্থ হওয়া সত্ত্বেও এখন নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

 

কেউ কেউ বলছেন, বিএনপির এবার নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্তের মানে হলো, অধিকাংশ পর্যবেক্ষকের মূল প্রত্যাশার চেয়েও ২০১৮ সালের নির্বাচন বেশি বিশ্বাসযোগ্য হবে। তবে নির্বাচনের মাঠ সবার জন্য এখনো সমতল হওয়া অনেক দূরে রয়েছে।

এতে আরও বলা হয়, নির্বাচন পর্যবেক্ষণে ইইউ পূর্ণাঙ্গ মিশন না পাঠানোর যে সিদ্ধান্ত নিয়েছে তার মানে হলো, এ নির্বাচন নিয়ে উল্লেখযোগ্য আন্তর্জাতিক সংশয় রয়েছে। নির্বাচনে কমনওয়েলথ পর্যবেক্ষণ মিশন পাঠাবে কিনা, তা এখনো ঠিক করা হয়নি। পার্লামেন্ট সদস্যদের অবহিত করতে তৈরি করা এ প্রতিবেদনে রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সাড়ার বিষয়টিও তুলে ধরা হয়। 

আজকের নড়াইল
আজকের নড়াইল
এই বিভাগের আরো খবর